স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক 2024 | smart card status checking

 

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক: ভোটার হয়েছেন কিন্তু এখনো স্মার্ট আইডি কার্ড পাননি? আপনি কখন আপনার স্মার্ট কার্ড পাবেন তা দেখতে অনলাইনে NID স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন।

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক


স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক: নতুন বা পুরাতন সকল ভোটারের জন্য স্মার্ট আইডি কার্ড প্রযোজ্য। আপনি স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং আপনি একটি বিনামূল্যের এসএমএস পাঠিয়ে বা অনলাইনে স্মার্ট কার্ডের স্থিতি চেক করে আপনার স্মার্ট এনআইডি কার্ড কখন পাবেন তা জানতে পারবেন।

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

  • unchecked

    আলোচনার সারসংক্ষেপ

  • unchecked

    স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

  • unchecked

    স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

  • unchecked

    অনলাইনে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

  • unchecked

    এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

  • unchecked

    স্মার্ট কার্ড ডাউনলোড

  • unchecked

    স্মার্ট আইডি কার্ড স্থিতি পরীক্ষা প্রশ্নোত্তর

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করতে https://services.nidw.gov.bd/nid-pub/card-status জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ লিখুন। তারপরে একটি নিরাপত্তা ক্যাপচা পূরণ করে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন। চেক করে, আপনি জানতে পারবেন আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা, কোথা থেকে সংগ্রহ করতে হবে ইত্যাদি।


NID কার্ড স্ট্যাটাস চেক করতে সাইটে যান

NID নম্বর এবং জন্ম তারিখ লিখুন

Security প্রশ্নের উত্তর লিখুন

সাবমিট বোতাম টিপে স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক করুন।

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস

বাংলাদেশ নির্বাচন কমিশন প্রতিটি নাগরিকের হাতে স্মার্ট এনআইডি কার্ড পৌঁছে দিতে নানা উদ্যোগ নিয়েছে। অধিকাংশ বিভাগীয় শহর গুলতে ও সিটি করপোরেশন একলাতে স্মার্ট আইডি কার্ড বিতরণের কাজ শেষ হয়েছে। 2019 সালের পরে নিবন্ধিত সমস্ত নতুন জাতীয় পরিচয়পত্রকে সরাসরি স্মার্ট কার্ড দেওয়া হয়েছে।


স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

পুরনো লেমিনেটিং আইডি কার্ড প্রতিস্থাপনের জন্য স্মার্ট আইডি কার্ড বিতরণ নির্বাচন কমিশনের একটি চলমান প্রক্রিয়া। নির্বাচন কমিশন ধাপে ধাপে উদ্যোগের মাধ্যমে এলাকাভিত্তিক স্মার্ট এনআইডি কার্ড সবার কাছে পৌঁছে দেওয়ার কার্যক্রম অব্যাহত রেখেছে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

স্মার্ট জাতীয় পরিচয়পত্র অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে চেক করা যাবে। আপনি যেকোনো বাংলাদেশী সিম অপারেটর থেকে বিনামূল্যে একটি বার্তা পাঠিয়ে আপনার স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করতে পারেন। স্মার্ট কার্ডের স্ট্যাটাস সাধারণত দুটি উপায়ে চেক করা যায়-

স্মার্ট কার্ড চেক করার উপায়

অনলাইনে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

অনলাইনে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

আপনি আপনার স্মার্ট কার্ড কবে পাবেন, স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা বা সম্পূর্ণ বিস্তারিত তথ্য কোথায় সংগ্রহ করতে হবে তা জানতে আপনি আপনার কম্পিউটার বা আপনার স্মার্টফোন দিয়ে অনলাইনে চেক করতে পারেন।


অনলাইনে স্মার্ট কার্ডের স্থিতি দেখতে https://services.nidw.gov.bd/nid-pub/card-status-এ যান এবং আপনার NID নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা জমা দিন।


যারা তাদের আইডি কার্ড ইস্যু করেননি তারা ভোটার স্লিপ নম্বর ব্যবহার করে স্মার্ট কার্ডের অবস্থা চেক করবেন। যদি ফর্ম নম্বর 65487636 হয়, তাহলে ভোটার স্লিপ বা ফর্ম নম্বরের আগে NIDFN অতিরিক্ত যোগ করুন এবং NIDFN65487636 এভাবে ব্যবহার করুন।


যদি আপনার স্মার্ট কার্ডের স্ট্যাটাস Complete দেখায় তাহলে বুঝবেন আপনার স্মার্ট আইডি কার্ড তৈরি।

স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস অনলাইন চেক করুন


স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস অনলাইন চেক করুন

আপনি আপনার নতুন বা পুরাতন আইডি কার্ড নম্বর দিয়ে চেক করতে পারেন। 17 বা 13 ডিজিটের NID নম্বর দিয়ে NID কার্ড যাচাই করা যেতে পারে। এবং আপনি যদি 10 সংখ্যার স্মার্ট এনআইডি নম্বর দিয়ে স্ট্যাটাস চেক করতে চান তবে আপনি তাও করতে পারেন।


ভোটার আইডি নম্বর ইনপুট করার পরে, পরবর্তী ইনপুট ক্ষেত্রে এনআইডি অনুযায়ী জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখ এই ফরম্যাটে লিখতে হবে (DD-MM-YYYY)। জন্ম তারিখের ক্ষেত্রে, জন্ম তারিখ লিখুন তারপর জন্মের মাস এবং শেষে জন্মের বছর লিখুন।


স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করে, বক্স আইডি, ভোটার এলাকা কোন নির্বাচনী অফিসে যোগাযোগ করতে হবে আপনার স্মার্ট কার্ড পেতে যোগাযোগের ঠিকানা দেওয়া হবে।

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড পরীক্ষা করুন

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করতে মোবাইলের মেসেজ অপশনে SC <space> NID <space> nid কার্ড নম্বর লিখে 105 নম্বরে মেসেজ পাঠান।


ফর্ম নম্বর বা ভোটার স্লিপ সহ স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করতে, মেসেজের ফরম্যাট হল SC <space> F <space> ফর্ম নম্বর <space> জন্ম তারিখ এবং 105 নম্বরে পাঠান। তারপর আপনাকে বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করা হবে। ফিরতি বার্তার মাধ্যমে আপনার স্মার্ট এনআইডি কার্ড।


যেকোনো আইডি কার্ডে ভোটারের তথ্য অনুসন্ধান করুন

ভোটার স্লিপ সহ স্মার্ট কার্ড চেক

নতুন ভোটার হওয়ার সময় দেওয়া ফর্ম বা স্লিপ ব্যবহার করে অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের অবস্থা চেক করা যাবে। প্রথমে আমরা অনলাইন চেকিং পদ্ধতি নিয়ে আলোচনা করেছি এবং ছবি সহ ধাপে ধাপে দেখিয়েছি।


ভোটার স্লিপ সহ স্মার্ট আইডি কার্ড চেক করতে আপনার বাটন ফোন বা স্মার্ট ফোনের মেসেজ অপশনে যান। তারপর নিচের চিত্রের মতো বার্তাটি লিখে বাংলাদেশ নির্বাচন কমিশন 105 নম্বরে পাঠান।


বিন্যাস: SC <space> F <space> ফর্ম নম্বর <space> জন্ম তারিখ


উদাহরণ: SC F 9876543219 02-02-1900


ভোটার স্লিপ সহ স্মার্ট কার্ড চেক

উপরের উদাহরণে ফর্ম/স্লিপ নম্বর হল 9876543219 এবং জন্ম তারিখ হল 02 ফেব্রুয়ারী 1900 যা 02-02-1900 হিসাবে লেখা হয়েছে৷ আমি যে ফরম্যাটে লিখেছি সেভাবেই লিখতে হবে।


NID নম্বর দিয়ে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

nid নম্বর দিয়ে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করতে SC <space> NID <space> NID নম্বর লিখে 105 নম্বরে পাঠান।


এটি সহজ করার জন্য, নীচে উদাহরণ সহ বার্তা বিন্যাস আছে:


বিন্যাস: SC <space> NID <space> NID নম্বর

উদাহরণ: SC NID 8812345678

NID নম্বর দিয়ে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

এখানে 8812345678 হল একটি 10-সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর৷ আপনি চাইলে 13 ডিজিটের NID নম্বর বা 17 ডিজিটের পুরনো আইডি কার্ড নম্বর দিতে পারেন।

এসএমএস দিয়ে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

NID নম্বর দিয়ে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করুন

স্মার্ট কার্ড ডাউনলোড

আমরা জানি স্মার্ট কার্ডে মাইক্রো চিপ সংযুক্ত থাকে। আমরা চাইলেও, আমরা স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারি না বা এই চিপ ইনস্টল করতে পারি না। স্মার্ট আইডি কার্ড ইস্যু করে নির্বাচন কমিশন। তাই অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার সুযোগ নেই। তবে অনলাইনে স্মার্ট কার্ড নম্বরসহ জাতীয় পরিচয়পত্রের কপি প্রিন্ট করে লেমিনেটিং করে ডাউনলোড করা যাবে।


স্মার্ট কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে, স্মার্ট কার্ড পুনরায় দেওয়ার জন্য আবেদন করতে হবে। স্মার্ট কার্ড পুনঃইস্যু করার আবেদন অনলাইনে করা যাবে। আপনি চাইলে নিজ নিজ নির্বাচন কমিশন অফিসেও গিয়ে আবেদন করতে পারেন।

 আরো পড়ুন:

►► ভোটার তথ্য যাচাই

►► ভোটার তালিকা দেখার উপায়

►► সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন

►► আইডি কার্ড চেক করুন অনলাইনে

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন 

  আইডি কার্ড সংশোধন করার নিয়ম

স্মার্ট এনআইডি কার্ড সংক্রান্ত প্রশ্নের উত্তর

অনেকেই স্মার্ট আইডি কার্ড সম্পর্কে অনেক কিছু জানতে চান। মনের মধ্যে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। কিছু প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর নীচে আলোচনা করা হল:

স্মার্ট কার্ডে কি টাকা থাকে?

স্মার্ট কার্ড দেখতে এটিএম কার্ডের মতো কি না তা জানতে চান অনেকেই। স্মার্ট কার্ডে কোনো টাকা থাকে না। স্মার্ট কার্ডে সিমের মতো চিপের মাধ্যমে ডিজিটাল তথ্য সংরক্ষণ করা হয়।

স্থিতি সম্পূর্ণ দেখাচ্ছে কিন্তু কার্ড প্রাপ্ত হয়নি?

অনলাইনে স্মার্ট কার্ডের স্থিতি পরীক্ষা করার পরে সম্পূর্ণ দেখায় তারপর আপনি যদি নতুন ভোটার হন তবে আপনি আপনার স্থানীয় নির্বাচন কমিশন অফিস থেকে স্মার্ট NID কার্ড সংগ্রহ করতে পারেন।

কবে পাবেন স্মার্ট কার্ড?

স্মার্ট কার্ড একটি ব্যয়বহুল প্রকল্প। সবার মধ্যে স্মার্টকার্ড বিতরণ নিয়ে প্রতিনিয়ত উদ্বিগ্ন নির্বাচন কমিশন। গ্রাম বা ইউনিয়ন এলাকা হলে স্মার্ট আইডি পেতে সময় লাগতে পারে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url